শুক্রবার, ২৩ সেপ্টেম্বর ২০২২, ০৪:৪৮ পূর্বাহ্ন
Logo

আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামলেই সাকিবের সেঞ্চুরি

রিপোর্টার / ৯ বার
আপডেট : মঙ্গলবার, ৩০ আগস্ট, ২০২২

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের এশিয়া কাপ। শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে মঙ্গলবার (৩০ আগস্ট) বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি। এই ম্যাচ দিয়ে আবারও টি-টোয়েন্টি দলের অধিনায়কত্বে ফিরছেন সাকিব আল হাসান। আর এই ম্যাচে মাঠে নামলেই টি-টোয়েন্টিতে একশ ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করবেন সাকিব। বাংলাদেশের তৃতীয় এবং ক্রিকেট ইতিহাসের ১৪তম ক্রিকেটার হিসেবে এই মাইলফলক স্পর্শ করবেন সাকিব।

অবশ্য একশ টি-টোয়েন্টি ম্যাচ খেলা প্রথম বাংলাদেশ হচ্ছেন না সাকিব। কারণ তার আগে আরও দুই বাংলাদেশি খেলে ফেলেছেন একশ ম্যাচ। প্রথম বাংলাদেশি হিসেবে একশ ম্যাচ খেলেছেন সদ্যই অধিনায়কত্ব হারানো মাহমুদউল্লাহ রিয়াদ। তিনি বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ১১৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। এরপর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে টি-টোয়েন্টিতে একশ ম্যাচ খেলেছেন মুশফিকুর রহিম। তিনি এখন পর্যন্ত খেলেছেন ১০০টি ম্যাচ।

সাকিব এখন পর্যন্ত ৯৯টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। যেখানে তিনি ২৩.১০ গড়ে ২ হাজার ১০ রান করেছেন। রয়েছে ১০টি হাফ সেঞ্চুরি। বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সর্বাধিক রান তারই। ব্যাটিংয়ের পাশাপাশি বল হাতে নিয়েছেন ১২১টি উইকেট। সেরা বোলিং ফিগার ২০ রান দিয়ে ৫ উইকেট। উইকেট শিকারের তালিকার শীর্ষেও আছেন তিনি।

টাইগার দলপতির আগে আরও ১৩ জন ক্রিকেটার আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে খেলেছেন ১০০টি ম্যাচ। যার মধ্যে সদ্যই পাকিস্তানের বিপক্ষের ম্যাচ দিয়ে এই মাইলফলক ছুঁয়েছেন বিরাট কোহলি। এছাড়া শোয়েব মালিক (১২৪), মার্টিন গাপটিল (১২১), মাহমুদুল্লাহ রিয়াদ (১১৯), মোহাম্মদ হাফিজ (১১৯), এউইন মরগ্যান (১১৫), পল স্টার্লিং (১১৪), কেভিন ও’ব্রায়েন (১১০), জর্জ ডকরেল (১০৫), ডেভিড মিলার (১০৪), রস টেইলর (১০২), কাইরন পোলার্ড (১০১) ও মুশফিকুর রহিমের (১০০) নাম রয়েছে এই তালিকায়।


আপনার মতামত লিখুন :

এখানে লিখুন:

এ জাতীয় আরো সংবাদ