সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৪:৪২ অপরাহ্ন
Logo

মহানবিকে নিয়ে কটূক্তি : ভারতে বিক্ষোভে পুলিশের গুলিতে নিহত ২

রিপোর্টার / ২৪ বার
আপডেট : শনিবার, ১১ জুন, ২০২২

মহানবি হজরত মুহাম্মদকে (সা.) নিয়ে ক্ষমতাসীন বিজেপির মুখপাত্র নূপুর শর্মার অবমাননাকর মন্তব্যের জেরে ভারতের ঝাড়খণ্ডে বিক্ষোভকারীদের ওপর গুলি বর্ষণ করেছে পুলিশ। এ ঘটনায় দুজন নিহত ও ১০ জন আহত হয়েছেন।শনিবার সকালে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি ও দ্য ওয়ারেরে এ তথ্য উঠে এসেছে

ভারতীয় সংবাদমাধ্যম দ্য ওয়ারের খবরে বলা হয়েছে, শুক্রবার ডেইলি মার্কেটের কাছে রাঁচি মূল সড়কে জড়ো হয়ে বিক্ষোভ করছিলেন কয়েক হাজার মুসলিম। এ সময় তাদের ওপর পুলিশ গুলি চালালে অন্তত দুজন নিহত এবং ১০ জনের বেশি গুরুতর আহত হন।

প্রতিবেদনে বলা হয়েছে, বিক্ষোভকারীদের ওপর গুলি চালিয়ে ছত্রভঙ্গ করার চেষ্টা করলে কিছু বিক্ষোভকারী পাথর ছুঁড়লে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়।

পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে আন্দোলনকারীরা। এ ঘটনায় রাঁচি মূল সড়ক ও ডেইলি মার্কেট এলাকাসহ শহরের বিভিন্ন জায়গায় কারফিউ জারি করা হয়েছে।

সম্প্রতি জ্ঞানবাপী মসজিদ নিয়ে ভারতের একটি টেলিভিশন চ্যানেলের অনুষ্ঠানে নূপুর শর্মা মহানবি (সা.)-কে নিয়ে আপত্তিকর মন্তব্য করেন। বিতর্কিত মন্তব্য করেন বিজেপি নেতা নবীন কুমার জিন্দালও।

এরপরই শুরু হয় সমালোচনা আর বিক্ষোভ। চলছে সংঘর্ষও। বিভিন্ন রাজ্যে এরই মধ্যে নূপুরের বিরুদ্ধে মামলা হয়েছে। দেশের গণ্ডি পেরিয়ে ক্ষোভ পৌঁছেছে বিভিন্ন মুসলিম দেশে। কড়া প্রতিক্রিয়া দিয়েছে বিভিন্ন দেশ।

এ ইস্যুতে পরিস্থিতি জটিল আকার ধারণ করায় বিজেপির পক্ষ থেকে নূপুর ও নবীনকে ছয় বছরের জন্য বরখাস্ত করা হয়েছে। মধ্যপ্রাচ্যের বেশ কিছু সংবাদমাধ্যম এবং বিবিসি জানায়, সেসব দেশে ভারতীয় পণ্য বর্জনের ঘোষণাও দিয়েছে মুসলমানরা।

এ ঘটনার পর দলের নেতা ও মুখপাত্রদের টিভি বিতর্কে অংশ নেওয়ার ব্যাপারে নতুন নিয়ম করেছে বিজেপি। এখন থেকে কেবল দলটির অনুমোদিত মুখপাত্র এবং প্যানেলিস্টরা টেলিভিশন বিতর্কে অংশ নিতে পারবেন। টিভি বিতর্কে অংশ নিতে মুখপাত্র এবং প্যানেলিস্ট নির্ধারণ করে দেবে দলটির মিডিয়া সেল।


আপনার মতামত লিখুন :

এখানে লিখুন:

এ জাতীয় আরো সংবাদ